1. admin@dainik71bangla.com : dainik71bangla.com :
শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৮:০১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
আগে জীবন বাচাঁন’ ঘরে বসে নববর্ষ উপভোগ করুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব অল-রাউন্ডার সাকিব আল হাসানের দুর্দান্ত বোলিং কলকাতা নির্বাচন ৭২ ঘন্টা আগে সকল দলের প্রবেশ নিষিদ্ধ করল কমিশন কলকাতায় কাল তৃতীয় দফা ভোট সতর্ক কেন্দ্রীয় সামরিক বাহিনী ভারতের ছত্রিশগড়ে মাওবাদীর হাতে ২২ সেনা নিহত আহত ৩২ কোম্পানীগঞ্জে মানবাধিকার বাস্তবায়ন সংস্থার কমিটি পুনঃগঠন মতবিনিময় সভা অনুষ্ঠিত স্বাধীনতার ৫০ বছর পরেও মু্ক্তিযুদ্ধার স্বীকৃতি পাননি মীর আহম্মদ শার্শায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন ৫০ বছরে আমাদের সোনার বাংলা স্বাধীনতায় সমৃদ্ধ আগামীর প্রত্যাশা দিল্লীর কেজরিওয়ালের প্রশাসনিক ক্ষমতা কেড়ে নিলো কেন্দ্রীয় সরকার

ভারত প্রতিরক্ষা খাতে আত্মনির্ভরশীল হতে খরছ কমালো ৩৩ শতাংশ

মনোয়ার ইমাম: ভারত কলকাতা প্রতিনিধি।
  • প্রকাশিত: শুক্রবার, ১৯ মার্চ, ২০২১
  • ২৩ বার পড়া হয়েছে

মনোয়ার ইমাম : কলকাতা। ভারতের প্রতিরক্ষা খাতে আত্মনির্ভরশীল হতে খরছ কমিয়েছে,৩৩, শতাংশ। আত্মনির্ভরশীল ভারত গড়তে আগেই ডাক দিয়েছিল ভারত এর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু বাস্তবে কিছুটা মিল পাওয়া গেছে।আজ প্রতিরক্ষা মন্ত্রণালয় এর,sipri,নায়ক একটি সমীক্ষায় এ তথ্য।

উঠে এসেছে। কারণ,২০১৫, থেকে,২০২০, পর্যন্ত দেখা গেছে ভারত তার প্রতিরক্ষা ব্যবস্থা ক্ষেত্রে অনেটাই আত্মনির্ভরশীল হতে পেরেছে। সেই সঙ্গে ভারত গত বছর থেকে বিদেশ থেকে প্রতিরক্ষা সরঞ্জাম আনার ক্ষেত্রে প্রায় ১০১,টি জিনিস উপর নিষেধাজ্ঞা জারি করেছে। এবং ভারত সব থেকে।

তার মিত্র দেশ রাশিয়া কাছ থেকে প্রায়,৪৯, শতাংশ কমিয়ে দিয়েছেন প্রতিরক্ষা সরঞ্জাম কেনা। এবং অনেটাই আমদানি বন্ধ করে দিয়েছে আমেরিকা র কাছ থেকে সামরিক বাহিনীর সরমজাম। এবং ভারত দেশীয় প্রযুক্তি তে নির্ভর করে তৈরি করছে, স্নিগ্ধার  রাইফেল  ও  সেলফ  প্রপেলড  বন্দুক,।

আটিলারি বন্দুক এবং বুলেট প্রুফ  জেকেট কিছু হালকা ওজনের হাউৎজার কামান সহ বেশ কিছু দেশীয় সামরিক বাহিনীর সদস্যদের সরমজাম।যা এত দিন রাশিয়া ও আমেরিকার উপর নির্ভরশীল হয়ে  পড়ে  থাকতো । ভারত  এর  প্রতিরক্ষা  মন্ত্রী রাজনাথ  সিং  ও  প্রতিরক্ষা  মন্ত্রণালয়  উপদেষ্টা,

বিপিন চন্দ্র রাউত এবং বিরোধী দলের নেতা অধীর চৌধুরীর নেতৃত্বে এবং ভারত প্রধানমন্ত্রীর সম্মতিতে এই কাজ করতে সক্ষম হয়েছে। এবং ভারত প্রতি বছর কয়েক হাজার বিলিয়ন ডলার বাঁচাতে সক্ষম হয়েছে। এবং আত্মনির্ভরশীল ভারত গঠন করতে আরো       একধাপ         এগিয়ে          এসেছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় : INTEL WEB