জাকির হোসেন
নিয়ামতপুর(নওগাঁ) প্রতিনিধি

দিন দিন সড়ক দুর্ঘটনার সংখ্যা বাড়ছে। বাড়ি থেকে বের হয়ে কেউ নিশ্চিন্তে আবার বাড়ি ফিরে আসবে এমন গ্যারান্টি কেউ দিতে পারবে না। দুর্ঘটনা বা এক্সিডেন্ট হলো বর্তমানে আমাদের পথ চলা সাথী। প্রতিদিন মানুষ মারা যাচ্ছে বিভিন্ন দুর্ঘটনায়। তার মধ্যে সড়ক দুর্ঘটনা উল্লেখযোগ্য।
সড়ক দুর্ঘটনা এড়াতে নওগাঁ নিয়ামতপুর উপজেলা সদর থেকে পোরশা পর্যন্ত আঞ্চলিক মহাসড়কে ২০টি সড়ক আয়না স্থাপন করেছে সড়ক ও জনপদ(সওজ) বিভাগ। এতে সড়কের উভয় পাশে কি রয়েছে তা দেখতে পাওয়ায় কমতে শুরু করেছে সড়ক দুর্ঘটনা। প্রতিটি সড়কের বাঁকে এমন আয়না স্থাপনের দাবি জানিয়েছেন স্থানীয়রা।
সহজ বিভাগ সূত্রে জানা গেছে, নিয়ামতপুর-পোরশা আঞ্চলিক মহাসড়কের দৈর্ঘ্য প্রায় ৩৫ কিলোমিটার। এই সড়কে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় ঝুঁকিপূর্ণ বাঁকগুলোতে ২০ লাখ টাকা ব্যয়ে ২০টি সড়ক আয়না স্থাপন করা হয়েছে।
সরোজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলা সদর ইউনিয়নের (টিএলবি) ব্রীজ এলাকায় স্হাপন করা হয়েছে সড়ক আয়না। প্রতিবেদকের কথা হয় কয়েকজন মোটরসাইকেল, ভ্যান ও ট্রাক চালকের সাথে। তাঁরা বলেন, গোলাকার আকৃতির সড়ক আয়নার সহায়তায় সড়কের বাঁকে বিপরীত দিক থেকে আসা যানবাহনের গতি ও ছবি স্পষ্ট দেখা যায়। এতে করে নিজ নিজ গাড়ির গতি নিয়ন্ত্রণ করে নিরাপদে অতিক্রম করা যাচ্ছে। তাদের চাওয়া এ ধরনের আয়না প্রত্যেক সড়কে স্থাপন করলে সড়ক দুর্ঘটনা হ্রাশ পাবে।
ট্রাক ডাইভার সাইফুল ইসলাম বলেন, এই সড়কে বাঁক বেশি হওয়ায় ঝুঁকি নিয়েই চলতে হতো। সড়কে আয়না স্থাপন করায় বিপরীত দিকে কি আছে, তা সহজেই দেখা যাচ্ছে।
নওগাঁ জেলা (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী রাশেদুল হক বলেন, সড়কে দুর্ঘটনা কমানোর জন্য সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে। সরকারের নেওয়া পদক্ষেপ বাস্তবায়ন করছে সড়ক ও জনপদ বিভাগ। পরীক্ষামূলকভাবে নিয়ামতপুর-পোরশা সড়কের ২০ টি বাঁকে স্থাপন করা হয়েছে সড়ক আয়না। পর্যায়ক্রমে জেলার প্রতিটি সড়কের ঝুঁকিপূর্ণ বাঁকে এগুলো স্থাপন করা হবে।

পোস্টটি শেয়ার করুনঃ