মোঃ জাহিদ হোসেন, দিনাজপুর প্রতিনিধি ॥
আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি”- এই শ্লোগানকে সামনে রেখে চলমান কার্যক্রমের অংশ হিসেবে ১১ জুন ২০২৪ মঙ্গলবার দিনাজপুর ঈদগাহ্ বালিকা উচ্চ বিদ্যালয়ের হলরুমে দিনাজপুর বিআরটিএ এর আয়োজনে ও দিনাজপুর জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় এক দিনের পেশাজীবী গাড়ী চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক রিফ্রেসার প্রশিক্ষণ কর্মশালা-২০২৩-২০২৪ সম্পন্ন হয়েছে।

উক্ত প্রশিক্ষণে ট্রাফিক সাইন- সিগন্যাল ও রোড মার্কিং সম্পর্কে ধারণা, সড়ক পরিবহন আইন-২০১৮ এর আওতায় বিভিন্ন অপরাধ ও শাস্তিমূলক ব্যবস্থা এবং ব্যবহারীর পরীক্ষাসহ অন্যান্য বিষয়ের উপর আলোচনা করেন বিআরটিএ দিনাজপুর সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জিঃ) ও মোটরযান পরিদর্শক মোঃ কাফিউল হাসান মৃধা।

আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়া ও উন্নত মানসিকতা গঠন সম্পর্কে আলোচনা- শিষ্টাচার-নৈতিকতা সম্পর্কে আলোচনা এবং মহিলা-শিশু-শারিরীক ও দৃষ্টি প্রতিবন্ধী (সাদা ছড়ি) ও যাত্রীদের সাথে আচরণসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করেন দিনাজপুর সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ কাওসার আহমেদ।

মাদকাসক্তি ও মাদকের কুফল বিষয়ের উপর আলোচনা করেন জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের পরিদর্শক মোঃ লোকমান হোসেন।
নিরাপদ সড়কের গুরুত্ব- সড়ক দূর্ঘটনার কারণ ও প্রতিকার সর্ম্পকে আলোচনা করেন দিনাজপুর পলিটেকনিক ইন্সিটিউট এর ইন্সট্রাক্টর প্রকৌশলী মোঃ আব্দুল হাকিম।

মোটরযান মেরামত- রক্ষণাবেক্ষন ও নিরাপত্তা, শব্দদূষন, যানবাহনে ধূমপান ও মাদকাশক্তি- সিলবেল্ট ও মোবাইল ফোন ব্যবহারের বিধি নিষেধ- ড্রাইভিং লাইসেন্স ইস্যু/নবায়ন- গাড়ীর ফিটনেস ইস্যু/নবায়ন- রুটপারমিট- ইস্যু/নবায়ন- ইঞ্জিন পরিবর্তন- রং পরিবর্তন ইত্যাদি সম্পর্কে আলোচনা করেন বিআরটিএ দিনাজপুর সার্কেলের মেকানিক্যাল এ্যাসিস্টেন্ট মোঃ খুলুদ হাসান।

দিনব্যাপী উক্ত প্রশিক্ষণে ৩৯ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহন করেন। সরকারি ভাতা হিসেবে সকল প্রশিক্ষণার্থীদের সম্মানী ও দুপুরের খাবার এবং পানি সরবরাহ করা হয়। এছাড়াও প্রশিক্ষণে অংশগ্রহনকারীদের একটি করে ফোন্ডার প্রদান করা হয়।

পোস্টটি শেয়ার করুনঃ