জাকির হোসেন
নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধিঃ

ঝড়ো-বৃষ্টির সময় আকষ্মিক এক বজ্রপাতের ঘটনায় বিকট শব্দ ও বজ্রনিরোধক তাল গাছের মাথায় আগুন ধরে গেলে আতঙ্কিত হয়ে যায় গ্রামবাসী। শব্দের ঘোর কাটতে না কাটতেই সবার নজর পড়ে আকাশ ছোঁয় তাল গাছের চুড়ার দিকে। এসময় দাউ দাউ করে আগুন জ¦লছিলো তাল গাছের মাথায়। আর দমকা হাওয়ায় সেই আগুনের ফুলকা ছড়িয়ে পড়ছিলো দিক বিদিক। এমন দৃশ্যে সারা গাঁয়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বাড়ীতে আগুন লেগে যাওয়ার ভয়ে কৃষক-কৃষাণী ও গৃহস্থরা তাদের গবাদি পশু নিয়ে বাড়ি থেকে বেরিয়ে ছুটতে থাকে নিরাপদ আশ্রয়ের দিকে। এমনি এক আতঙ্কের ঘটনা ঘটে শুক্রবার দুপুরে নওগাঁর নিয়ামতপুর উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের দর্গাপাড়া গ্রামে। পরে বৃষ্টির পানিতেই আগুন নিভে গেলে সারা গাঁয়ে ফিরে আসে স্বস্তির নিশ^াস।
প্রত্যক্ষদর্শীরা জানান, তখন দুপুর পৌনে তিনটা। হঠাৎ আকাশে ঝড়ের আভাস। নিমিষেই ধেয়ে আসে ঝড় সাথে বৃষ্টি। এমন সময় বিকট শব্দে বজ্রপাত পাড়ে ওই তালগাছের মাথায়। কোন ক্ষয় ক্ষতির ঘটনা না ঘটলেও ওই তাল গাছের মাথায় ধরে য়ায় আগুন। আগুনের লেলিহান শিখা বাতাসের সাথে সাথে উড়তে থাকে এদিক-সেদিক। সেখানে বিদ্যুতের সংযোগ থাকায় এমন ঘটনায় সংবাদ দেয়া হয় পল্লী বিদ্যুৎ বিভাগকে। তবে ফায়ার সার্ভিসকে জানোর আগেই নিভে যায় আগুন।
ওই তাল গাছের নিচে বসবাসকারী শওকত আলী বলেন, বজ্রপাতের সময় তিনি বাড়িতেই ছিলেন। বজ্রপাতের বিকট শব্দে তিনি হতবিভম্ব হয়ে পড়েন। এর কিছুক্ষন পর দেখেন তাল গাছের মাথায় দাউ দাউ করে আগুন জ¦লছে। আর সেই আগুন বাতাসে ছড়িয়ে পড়ছে চারিদিকে। এমন ঘটনায় বাড়িতে আগুন লেগে যাওয়া ভয়ে তিনি গবাদি পশু নিয়ে বেরিয়ে পড়েন বাহিরে। তিনি জানান, গবাদি পশু নিয়ে আরো অনেকে বেরিয়ে পড়েন বাড়ি থেকে। তবে এ ঘটনায় কোন ক্ষয় ক্ষতির ঘটনা ঘটেনি বলেন তিনি।
ওই গ্রামের বাসিন্দা প্রকৌশলী বজলুর রহমান জানান, এমন ঘটনায় তিনি সংগে সংগে পল্লী বিদ্যুৎ বিভাগকে বিষয়টি জানান ওই এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে।
নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি, নিয়ামতপুর জোনের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) মোসাদ্দেকুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সংবাদ পেয়েই দূর্ঘটনা এড়াতে ওই এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।
ঘটনাটি জানতে মুঠোফোনে যোগাযোগ করা হরে ইউএনও ইমতিয়াজ মোরশেদ জানান, বজ্রপাতে তাল গাছের মাথায় আগুন লেগে যাওয়ার ঘটনায় আবারো প্রমানিত হলো যে এটি বজ্র নিরোধোক একটি গাছ। এ গাছ যদি ওখানে না থাকতো তাহলে হয়তো বড় ধরণের দূর্ঘটনা ঘটতে পারতো। তাই তিনি প্রধানমন্ত্রীর বজ্রনিরোধোক তালগাছ রোপনের উদ্যোগকে সফল করতে সকলের প্রতি আহবান জানান।

পোস্টটি শেয়ার করুনঃ