মোঃ ইকরামুল হক রাজিব স্পেশাল ক্রাইম রিপোর্টার

বাগেরহাট মোরেলগঞ্জ উপজেলার বারইখালী ইউনিয়নের পানগুছি নদীরপাড় সংলগ্ন উত্তর সুতালড়ী গ্রামের ৬ নং ওয়ার্ডে অবস্থিত, শেখপাড়াগামী পূর্ব কাটাখালের উপরে নির্মিত একটি কাঠের তৈরি জনগুরুত্বপূর্ণ পুলটি অত্যন্ত, বিপজ্জনক অবস্থায় পড়ে রয়েছে, দীর্ঘদিন। যে কোনো মুহূর্তে ভেঙে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

তাই দ্রুত সংষ্কার করা ,না হলে পুলটি ভেঙ্গে পড়ে বড় ধরনের দূর্ঘটনা ঘটার আশংঙ্খা করছেন এলাকাবাসী।২০-২৫ বছর পূর্বে নির্মিত হওয়া কাঠের তৈরি এ পুলটি দিয়ে বহরবুনিয়া, ফুলহাতা,ঘশিয়াখালী বিভিন্ন জনগুরুত্বপূর্ণ জায়গার লোকজন অত্যন্ত ঝুঁকি নিয়ে যাতায়াত করছেন।

দুর্ঘটনার ভয়ে মহিলা ও শিশু, শিক্ষার্থীরা পুলটি দিয়ে যাতায়াতে আতঙ্কিত থাকেন সবসময়।সংস্কারের অভাবে দীর্ঘদিন ধরে পড়ে থাকায় পুলটির উপরের অংশের কাঠের তক্তা ভেঙে গিয়ে বড় বড় ফাঁকা হয়ে রয়েছে। এছাড়াও পোলটির পূর্ব পাশের প্রায় ২০ ফিট জায়গা দেবে গিয়ে জয়েস্ট গুলো খুলে এক সাইডে হেলে পড়েছে।এতে করে যাতায়াতে ব্যাপক সমস্যার সম্মুখীন হচ্ছেন ঐ এলাকার সাধারণ মানুষ।সরেজমিনে গিয়ে দেখা যায়,জনগুরুত্বপূর্ণ এ পোলটি দিয়ে তিন ইউনিয়নের হাজার হাজার মানুষ ও বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা চলাচল করেন।এছাড়াও এ পোলটি দিয়ে প্রতি দিন ঘষিয়াখালী, ফুলহাতা, ফকিরবাড়ি, শনিরজোড়, কলেজ বাজার, কালিবাড়ি বাজার, সিরাজ মাস্টার বাজার, বহরবুনিয়া আদর্শ মাধ্যমিক বিদ্যালয়,কমিউনিটি ক্লিনিক, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ও মোরেলগঞ্জ পৌর সদরে আসার একমাত্র সংযোগ সেতু হিসেবে এলাকার লোকজন পোলটি ব্যাবহার করছেন।
উত্তর সুতালড়ী গ্রামের স্থানীয় বাসিন্দারা জানান,২০-২৫ বছর পূর্বে এই পোলটি নির্মিত হয়।
বেশ কয়েকবার পোলটি আংশিক সংস্কার করা হলেও এর পূর্ন সংস্কার করা হয়নি, পোলটির অনেক অংশে লোহার এ্যাংগেল মরিচা ধরে ক্ষয় হয়ে গিয়েছে, এছাড়াও পোলটির দুপাশে থাকা রেলিং জয়েস্ট ভেঙে পড়েছে।বর্তমানে পুলটির যে অবস্থা খুবই নাজুক যে কোন সময় ভেঙে পড়তে পারে।অনতিবিলম্বে পুলটির পূর্ণ সংষ্কারের জন‍্য সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে দ্রুত হস্তক্ষেপ কামনা করছি।উল্লেখ্য বহরবুনিয়া, বারইখালী ও জিউধরার তিনটি ইউনিয়নের চলাচলের যোগাযোগ মাধ্যম হিসেবে মোরেলগঞ্জ সদরের পৌছানোর একমাত্র সড়ক পথ এটি,এখানের ছোট বড় খালের উপরে ৬ টি সেতু ও একটি কালভার্ট রয়েছে এর মধ্যে ৪ টি সেতুর উপর দিয়ে চলাচল করা গেলেও বাকি ২ টি সেতুর অবস্থা খুবই নাজুক, এর মধ্যে দীর্ঘদিন যাবত একই ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের কাশ্মীর সংলগ্ন এলাকার খালের উপরের ঢালাই ব্রীজটি ৩ বছর আগে ভেঙে পড়ে রয়েছে। এখনও ব্রীজটির পুঃন নির্মানের কাজ ধরতে পারেনি স্থানীয় সরকারের সংশ্লিষ্ট কতৃপক্ষ।ব্রীজটি না থাকায় ও সুতালড়ী গ্রামের সংস্কারহীন এই পোলটির জরাজীর্ণ অবস্থা এ অঞ্চলের হাজার হাজার মানুষের জনদুর্ভোগের কারন হয়ে দাড়িয়েছে।
জীবনের ঝুঁকি নিয়ে এসব এলাকার লোকজন যাচ্ছেন মোরেলগঞ্জ পৌর সদর সহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে।এ বিষয়ে, ৬ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃনুরুল ইসলাম হাওলাদার বলেন,সুতালড়ীর এ পুলটির পুঃন সংস্কারের জন্য বরাদ্দ চেয়ে চেয়ারম্যান ও এম পি স বরাবর একটি দরখাস্ত দেয়া হয়েছে। বরাদ্দ পাওয়ার সাথে সাথেই পুলটির সংস্কারের কাজ ধরা হবে।এদিকে বিষয়টি নিয়ে বারইখালী ইউনিয়নের চেয়ারম্যান, আউয়াল খান মহারাজ জানান,বিষয়টি সম্পর্কে আমি শুনেছি,বারইখালী ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে পুলটির সংস্কারের জন্য উদ্যোগ নেয়া হয়েছে।অতি দ্রুতই পুলটির সংস্কারের কাজ ধরা হবে। এ বিষয়ে ঐ এলাকার সংশ্লিষ্ট ইউপি মেম্বরকে নির্দেশনা দেয়া হয়েছে।

পোস্টটি শেয়ার করুনঃ