ফরহাদ হোসেন নীলয় দেবহাটা প্রতিনিধি: নারীর ক্ষমতায়ন ও শিশুর পুষ্টিমান নিশ্চিতের পাশাপাশি সুস্থ জাতি ও সুন্দর আগামী প্রজন্ম বিনির্মানে বাল্যবিবাহ প্রতিরোধ সহ প্রসুতি মা ও নবজাতক শিশু’র মৃত্যু ঝুঁকি কমিয়ে আনার তাগিদ দিয়েছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় সম্পর্কিত সাংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাতক্ষীরা-০৩ আসনের সাংসদ অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হক।
রবিবার (১৭ সেপ্টেম্বর) সকালে দেবহাটা উপজেলায় জাতীয় স্থানীয় সরকার দিবস ও উন্নয়ন মেলার উদ্বোধন শেষে জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে আয়োজিত শিশু পুষ্টি ও নারীর ক্ষমতায়ন এবং বাল্যবিবাহ মুক্ত গ্রাম ঘোষনা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিশ্ববরেণ্য অর্থোপেডিক সার্জন অধ্যাপক ডা. রুহুল হক এমপি আরও বলেন, দেশকে স্বনির্ভর করে গড়ে তুলতে নারীর ক্ষমতায়নের বিকল্প নেই। পুরুষের পাশাপাশি নারীদের মেধা ও দক্ষতার কমতি নেই। যেহেতু আমাদের জনশক্তির প্রায় অর্ধেকই নারী। তাই নারীদের যথাযথ ক্ষমতায়নের মাধ্যমে দেশের উন্নয়নের চাকা ঘোরানো সম্ভব। তাছাড়া ভবিষ্যৎ প্রজন্মকে সুন্দর করে গড়ে তুলতে শিশুর পুষ্টি চাহিদা মেটানো ব্যাপারে বাবা-মাকে সচেতন হতে হবে। একইসাথে বাল্যবিবাহ প্রতিরোধ ও গর্ভবতী মায়েদের নিরাপদ প্রসব নিশ্চিত করতে হবে। এতে করে প্রসূতি মা ও শিশু মৃত্যুর হার কমে আসবে। নিরাপদ প্রসব নিশ্চিতে গর্ভকালীন প্রতি তিনমান পরপর অবশ্যই গর্ভবর্তী মায়েদের নিকটস্থ কমিউনিটি ক্লিনিক বা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে স্বাস্থ্য পরীক্ষা করানোর পরামর্শও দেন ডা. রুহুল হক। এসময় তিনি উপজেলার উত্তর কুলিয়া চৌধুরীপাড়া, মাঝ পারুলিয়া সরদার বাড়ি, নওয়াপাড়ার সাংবেড়িয়া, দেবহাটা সদরের ঘলঘলিয়া রহিমপুর ও পারুলিয়া ইউনিয়নের নিশ্চিন্তপুরকে বাল্যবিবাহ মুক্ত গ্রাম ঘোষনা করেন।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও সুশীলন পরিচালিত দেবহাটা এরিয়া প্রোগ্রামের রাইট টু গ্রো এবং ইয়ুথ এ্যামপাওয়ার্ড প্রোজেক্ট আয়োজিত এ সভায় উপজেলা চেয়ারম্যান মুজিবর রহমানের সভাপতিত্বে উপজেলা নির্বার্হী অফিসার ইয়ানুর রহমান, দেবহাটা থানার ওসি বাবুল আক্তার, জেলা আ’লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাড. ওসমান গনি, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, যুগ্ম সাধারণ সম্পাদক আলী মোর্ত্তজা মো. আনোয়ারুল হক, ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. আব্দুল লতিফ, প্রেসক্লাব সভাপতি মীর খায়রুল আলম, সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান শাওন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর রাজু রোজারিও, পারুলিয়া ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক বাবু, সখিপুর ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, নওয়াপাড়া ইউপি চেয়ারম্যান আলমগীর হোসেন সাহেব আলী, সদর ইউপি চেয়ারম্যান আব্দুল মতিন বকুল, রাইট টু গ্রো প্রোজেক্ট ম্যানেজার ফ্রান্সিস মন্ডল, ইয়ুথ এ্যামপাওয়ার্ড প্রোজেক্ট ম্যানেজার প্রশান্ত রায় শর্মা, এরিয়া প্রোগ্রাম ম্যানেজার লাবলু খান সহ বিভিন্ন দপ্তরের অফিসার, রাজনৈতিক নেতাকর্মী, সুশীল সমাজ গঠন ও গ্রাম উন্নয়ন কমিটির নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পোস্টটি শেয়ার করুনঃ