মোঃ আরিফুল হাসান, ফরিদপুর জেলা প্রতিনিধি

ফরিদপুরে ১৫ দিন ব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা শুরু হয়েছে। এ সামাজিক বন বিভাগ ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সকাল দশটায় জেলা প্রশাসক কার্যালয় হতে একটি শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে। এটি শহরের সিভিল সার্জন অফিসের সামনে এসে শেষ হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এখানে প্রধান অতিথির বক্তব্যে ফরিদপুর সদর ৩ আসনের সংসদ সদস্য এ.কে আজাদ বলেন, গাছ আমাদের বন্ধু। পরিবেশ ও মানব প্রজাতি রক্ষায় বেশি বেশি গাছ লাগানোর কোন বিকল্প নেই। গাছ আমাদের ফল ফসল আর অক্সিজেনই দেয় না , ঝড় জলচ্ছাস সহ নানা দুর্যোগ থেকে রক্ষা করে। একটি দেশে ২৫ শতাংশ বনভূমি থাকার কথা থাকলেও আমাদের রয়েছে মাত্র ৮%। বনায়ন বৃদ্ধিতে আমাদের সবাইকে কাজ করতে হবে। স্কুল-কলেজে রাস্তাঘাট এর পাশে যার যার বাড়ির আঙিনায় গাছ লাগিয়ে সবুজ পৃথিবী রচনা করে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করতে হবে।
এ.কে আজাদ বলেন, বঙ্গবন্ধু একটি শোষনহীন বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন যেখানে মানুষ মানুষে ভেদাভেদ থাকবে না। বর্তমান সমাজে ধনী-দরিদ্রের ব্যবধান বাড়ছে, মুষ্টিমেয় মানুষের হাতে সম্পদ চলে যাচ্ছে, বাকিরা নিঃস্ব হচ্ছে। সমাজে সম্পদের সুষম সম্পদ বন্টনের আহ্বান জানিয়ে তিনি বলেন, সুন্দর বাংলাদেশ গডতে সব ধরনের দুর্নীতি অনিয়ম রুখে দাঁড়াতে হবে। এজন্য ফরিদপুরের সরকারি কর্মকর্তাদের ভূমিকার প্রশংসা করে তিনি বলেন, যখন আমি জনগনের সেবা করার সুযোগ পেয়েছি তখন এখানে সব দপ্তরে ভালো ভালো যোগ্য ও দক্ষ কর্মকর্তা পেয়েছি।
ফরিদপুরে পদ্মার পাড়ে অবৈধ বালু উত্তোলন হচ্ছে, যা বন্ধ না করলে শহর হুমকির মুখে পড়বে মন্তব্য করে সংসদ সদস্য বলেন , আমি ঢাকায় সংশ্লিষ্ট মন্ত্রী ও সংসদীয় কমিটির চেয়ারম্যানের সাথে কথা বলেছি। জেলা প্রশাসক সাহেব তাদেরকে ফরিদপুরে আমন্ত্রণ জানিয়ে এর প্রতিকারের ব্যবস্থা করতে পারেন।
সামাজিক বনায়ণে সরকারি বাজেটের পাশাপাশি নিজস্ব বাজেট দিয়ে বনায়নকে ফরিদপুর সদরে শতভাগ সফল করার অঙ্গীকার করেন এ .কে আজাদ
ফরিদপুরের জেলা প্রশাসক ‌ কামরুল আহসান তালুকদার ‌ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফরিদপুর সদর আসনের সংসদ সদস্য একে আজাদ, বিশেষ অতিথি ছিলেন ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সালাউদ্দিন, উপজেলা নির্বাহী অফিসার তামান্না তাসনীম, বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপ কমিটির সদস্য গোলাম মাওলা, বিভাগীয় বন কর্মকর্তা গোলাম কুদ্দুস ভুঁইয়া, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ-পরিচালক রফিকুল ইসলাম , সরকারি বন কর্মকর্তা মোস্তফা আল হোসেন, বেসরকারি নার্সারি মালিক সমিতির সভাপতি ‌ আক্কাস হোসেন, অনুষ্ঠান পরিচালনা করেন মোঃ সোহেল রানা।সভায় বক্তারা বৃক্ষ রোপনের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন।
তারা বলেন, গাছ মানুষকে অক্সিজেন দেয় ‌। পরিবেশের ভারসাম্য রক্ষা করে । সবাইকে একটি করে ফলজ বনজ ও ঔষধি গাছ রোপন করতে হবে। এবং সেগুলোকে পরিচর্যা করতে হবে। বক্তারা চর অঞ্চলে বনায়ন কর্মসূচির কথা তুলে ধরেন।
তারা বলেন, এবছর দেড় লক্ষ গাছের চারা বিতরণ করা হয়েছে এছাড়া পদ্মা নদীর ভাঙ্গন প্রতিরোধে আরো চারা রোপন করা হবে। বনায়নের ব্যবস্থা করা হবে। এরপর ছাত্রছাত্রীদের মধ্যে গাছের চারা বিতরণ করা হয়। এবছর মোট ৩৫ স্টল উক্ত বৃক্ষ মেলায় অংশগ্রহণ করছে।
এর আগে সকালে বেলুন উড়িয়ে বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়। পরে অতিথিবৃন্দ মেলার বিভিন্ন স্টল ঘুরে ঘুরে পরিদর্শন করেন।

পোস্টটি শেয়ার করুনঃ