মোঃ জাহিদ হোসেন, দিনাজপুর প্রতিনিধি ॥
খুলনা জেলার বটিয়াঘাটার তেঁতুলতলা গ্রামে বিভাগীয় অনুর্ধ্ব-১৭ দলের নারী ফুটবলারদের উপর হামলার প্রতিবাদ ও ঠাকুরগাঁওয়ে স্কুল ছাত্রী ধর্ষণের সাথে জড়িতদের বিচারের দাবীতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে দিনাজপুর সামাজিক প্রতিরোধ কমিটি। একইসঙ্গে ধর্ষণের সাথে জড়িত ও হামলাকারীদের বিরুদ্ধে দ্রুত বিচারের ব্যবস্থা গ্রহণেরও দাবি জানিয়েছে সংগঠনটি।
৯ আগষ্ট (বুধবার) বিকেল ৪ টায় দিনাজপুর প্রেসক্লাব সম্মুখ সড়কে দিনাজপুর সামাজিক প্রতিরোধ কমিটির আয়োজনে মানববন্ধন কর্মসূচীতে ঠাকুরগাঁওয়ে স্কুল ছাত্রীকে ধর্ষণ ও খুলনা জেলার বটিয়াঘাটায় নারী ফুটবলারদের ওপরে হামলা করে স্থানীয় যুবকরা। এহেন ধর্ষণ ও হামলা বর্বরোচিত, পুরুষতান্ত্রিক, মৌলবাদী এবং সন্ত্রাসী কার্যক্রমের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানান সংগঠনের নেতৃবৃন্দ।
দিনাজপুর সামাজিক প্রতিরোধ কমিটির আহবায়ক মো. সফিকুল ইসলাম-এর সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচীতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সদস্য সচিব ও বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম। স্বাগত বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশের মেয়েরা যখন আন্তর্জাতিক অঙ্গনে খেলায় সুনাম অর্জন করছে, তখন দেশের অভ্যন্তরে নারী ফুটবলারদের শুধুমাত্র ফুটবল খেলার জন্য হেনস্তার শিকার হতে হচ্ছে। খুলনা জেলার বটিয়াঘাটার তেঁতুলতলা গ্রামে অনূর্ধ্ব-১৭ দলের নারী ফুটবলারদের ওপর হামলার পাশাপাশি তাদের পরিবারের সদস্যদেরও অপদস্থ হতে হয়েছে।’
আজকাল দেখা যাচ্ছে, নারীর পোশাক, পেশা, চলাফেরা নিয়ে নারীবিদ্বেষী আচরণ বৃদ্ধি পেয়েছে। নারী ফুটবলারদের ওপর সন্ত্রাসী আচরণ থেকে এর প্রতিফলন স্পষ্ট হয়েছে। এই ধরনের ঘটনা আমাদের প্রাত্যহিক জীবনাচরণকে বাধাগ্রস্ত করছে। নারীর সুস্থ্য ও সাবলিলভাবে বেড়ে ওঠাকে বিঘ্নিত করছে।’ নারী ফুটবলারদের উপর হামলা ও ঠাকুরগাঁওয়ে স্কুল ছাত্রী ধর্ষণ ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছে ‘দিনাজপুর সামাজিক প্রতিরোধ কমিটি’। একইসঙ্গে প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন ঠাকুরগাঁওয়ে স্কুল ছাত্রী ধর্ষণ ও খুলনায় নারী ফুটবলারদের উপর হামলার পৃথক ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত বিচার এবং নারী ফুটবলারদের নিরাপত্তা নিশ্চিত করা জন্য প্রশাসনের প্রতি জরুরি পদক্ষেপ গ্রহণের দাবী জানান।
মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোট জেলা শাখার সভাপতি সুলতান কামাল উদ্দিন বাচ্চু, জেলা জাসদের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সহ-সভাপতি মিনতি ঘোষ, সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার, আন্দোলন সম্পাদক গৌরী চক্রবর্তী, প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার সম্পাদক রুবি আফরোজ, প্রচার সম্পাদক জেসমিন আরা, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক রাজিয়া সুলতানা পলি, সদস্য রোকসানা বিলকিস, গোলেনুর বেগম, শুকলা কুন্ডু, রেহেনা বেগম প্রমুখ।

পোস্টটি শেয়ার করুনঃ