উজ্জ্বল রায়, নড়াইল থেকে:
নড়াইলে চিত্রশিল্পী এস এম সুলতানের ২৯ তম প্রয়াণ দিবসে পুলিশের শ্রদ্ধাঞ্জলি। যথাযথ মর্যাদা ও নানা আয়োজনে দেশ বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ২৯ তম প্রয়াণ দিবস পালিত হয়। (১০ অক্টোবর) সকালে প্রয়াত শিল্পী এস এম সুলতানের সমাধিস্থলে পুস্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল, আর্টক্যাম্প, সুলতান স্মরণে শিশুদের লেখা চিঠি উৎসব প্রদর্শনী, পাপেট শো, আলোচনা সভা, প্রামাণ্য চিত্র “আদম সুরত” প্রদর্শনী ও পালাগানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী; জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী; মোহাম্মদ আনোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ), নড়াইল; তারেক আল মেহেদী, অতিরিক্ত পুলিশ সুপার ( ক্রাইম এন্ড অপস্), নড়াইল; স্থানীয় সরকার বিভাগ নড়াইলের উপ-পরিচালক জুলিয়া সুকায়না; অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শ্বাশতী শীল; অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জুবায়ের হোসেন চৌধুরী; সম্মিলিত সাংস্কৃতিক জোট জেলা সভাপতি মলয় কুমার কুন্ডু; নড়াইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকীসহ জেলা পুলিশের বিভিন্ন পদমর্যাদার পুলিশ সদস্যগণ ও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে অসুস্থ অবস্থায় ৭০ বছর বয়সে মৃত্যুবরণ করেন। জন্মভূমি নড়াইলের
কুড়িগ্রামে তাকে শায়িত করা হয়। চিত্রশিল্পের মূল্যায়ন হিসেবে ১৯৮২ সালে “একুশে পদক”, ১৯৮৪ সালে “রেসিডেন্ট আর্টিস্ট” ১৯৮৬ সালে “বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা”এবং ১৯৯৩ সালে “স্বাধীনতা পদক” পেয়েছেন। এছাড়াও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়ো গ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কার লাভ করেন। চিত্রশিল্পী এস এম সুলতান ১৯৬৯ সালের ১০ জুলাই ‘দি ইনস্টিটিউট অব ফাইন আর্ট’ প্রতিষ্ঠা ও ১৯৮৭ সালে ‘শিশুস্বর্গ’ স্থাপিত করেন।

পোস্টটি শেয়ার করুনঃ