নারীর ক্ষমতায়নের লক্ষ্যে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি
বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মোঃ জাহিদ হোসেন, দিনাজপুর প্রতিনিধি ॥
বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে নারীর ক্ষমতায়নের লক্ষ্যে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
১৯ আগষ্ট (শনিবার) দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার আয়োজনে দিনব্যাপী নারীর ক্ষমতায়নের লক্ষ্যে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় মহিলা পরিষদ জেলা শাখার সহ-সভাপতি মাহবুবা খাতুন-এর সভাপতিত্বে প্রশিক্ষণে স্বাগত বক্তব্যে সংগঠনের সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম বলেন, নারীর ক্ষমতায়ন, নারীর নিজস্ব মূল্যবোধকে বিকশিত করতে সাহায্য করে। অর্থনৈতিক কর্মকান্ডে নারীর অংশগ্রহণ থাকলেও তাদের ক্ষমতায়ন হয়নি সেভাবে। নারীর ক্ষমতায়ন একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। নারীরা যখন বৈষম্য ও অন্যায়ের শিকার হয় তখন দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নও বাধাগ্রস্থ হয়। তিনি বলেন, নারী মুক্তি ও নারীর মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে ১৯৭০ সাল থেকে নারী-পুরুষের সমতাপূর্ণ সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ মহিলা পরিষদ কাজ করে যাচ্ছে। অসহায়-নির্যাতিত নারীদের ভরসার নাম বাংলাদেশ মহিলা পরিষদ। সব ধরনের সামাজিক অনাচারের বিরুদ্ধে প্রতিবাদী মানুষের আস্থার ঠিকানায় আজ পরিণত হয়েছে মহিলা পরিষদ।
দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটি দুটি অধিবেশনে ভাগ করা হয়। প্রশিক্ষণে প্রথম কর্মঅধিবেশনে প্রচলিত আইনে নারীর অধিকার বিষয়ে প্রশিক্ষণ দেন ব্লাস্ট দিনাজপুর জেলা শাখার সমন্বয়কারী এ্যাড. সিরাজুম মুনিরা এবং দ্বিতীয় কর্ম অধিবেশনে নারী আন্দোলন ও বাংলাদেশ মহিলা পরিষদ বিষয়ে প্রশিক্ষন দেন বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার সম্পাদক রুবি আফরোজ।
বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রুবিনা আক্তার-এর সঞ্চালনায় দিনব্যাপী প্রশিক্ষন কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সমাজ কল্যাণ সম্পাদক শাহনাজ পারভীন, শিক্ষা ও সংস্কৃতিক সম্পাদক রাজিয়া সুলতানা পলি, সদস্য গোলেনুর বেগম, রেহেনা বেগম, মিনতি এক্কা, শিবানী উড়াও, শুকলা কুন্ডু, অনামিকা পাণ্ডে, তরুণী সদস্য তামানা আক্তার তনু, খুকি হেম্ব্রম, মাধুরী কুন্ডু, তামজিদা পারভীন সীমা, শতাব্দী কুন্ডু, ফারহানা প্রমুখ।

পোস্টটি শেয়ার করুনঃ