ফিরোজ মাহমুদ, কেশবপুর, যশোর।
শখের বসে মাত্র ৪৫ শত টাকা দিয়ে ৬ চাড়ি ও ৪১টি রঙ্গিন মাছ দিয়ে কিনে নিজ বাড়িতে রঙ্গিন মাছের চাষ শুরু করেন শেখ মামুন। এখন তার রঙ্গিন মাছের খামারে পুজি ১০ লক্ষ টাকার বেশি।
যশোর জেলায়, কেশবপুর উপজেলায়, মির্জানগর গ্রামের শেখ ফজর আলীর ছেলে শেখ মামুন। তিনি এখন একজন রঙ্গিন মাছ চষে সফল কৃষি উদ্যোক্তা।
শেখ মামুন বলেন, শখের বসে তার নিজ বাড়িতে মাত্র ৪৫ শত টাকা দিয়ে ৪১টি বিভিন্ন প্রজাতের রঙিন মাছ ও ৬টা সিমেন্টের চাড়ি কিনে রঙিন মাছ চাষ শুরু করেছিলেন। যা পর্যায়ক্রমে রঙ্গিন মাছ চাষ থেকে ব্রুডিং মাধ্যমে বাচ্চা উৎপাদন শুরু করে মাছের বৃদ্ধি করতে থাকেন, বর্তমানে তিনি রঙ্গিন মাছের খামার দিয়েছেন। এ মাছের খামারে করতে কাঠ ও পলিথিনের ব্যবহার করে অ্যাকুয়ারিয়ামে রঙিন মাছ চাষ করেছেন এবং একই সাথে পুকুরেও রঙিন মাছ চাষ করেছেন।
তিনি বলেন, ইউটিউবের মাধ্যমে রঙিন মাছ চাষ দেখে শখ জাগে তিনিও রঙিন মাছ চাষ করবেন ও ব্রুডিং করবেন। সেই অনুপ্রেরণায় ২ রছর আগে রঙ্গিন মাছ চাষ শুরু করে নিজের পরিশ্রম ও মেধা মাধ্যম দিয়ে আজ তার রঙ্গিন মাছের খামারে ১৩ হাজারের বেশি ছোট-বড় রঙিন মাছ রয়েছে। যার বর্তমান গড় বাজার মূল্য ১০ লক্ষ টাকার বেশি।
শেখ মামুন আরো বলেন,এখন তার রঙ্গিন মাছের খামারে ১০ জাতের বেশি (গোল্ড ফিস, কমেট, ডিকাস, এনেজল, মলি, ব্লক মোর, গাপ্পি, জাপানিজ কৈইকাপ, ফাইটার ও গোরামী) ইত্যাদি রঙিন মাছের চাষ রয়েছে।
শেখ মামুনের বাবা শেখ ফজর আলী বলেন, তার ছেলের মাছের খামার থেকে প্রতিদিন বিভিন্ন স্থান তার বাড়িতে মানুষ এসে রঙিন মাছ কিনে যায়। ও তার ছেলের রঙিন মাছ চাষ দেখে এলাকায় অনেক যুবক এখন রঙিন মাছের চাষ শুরু করেছেন।

পোস্টটি শেয়ার করুনঃ