আশ্রাফ উজ- জামান রুবেল (তালা -সাতক্ষীরা) ::
তালা উপজেলার তেতুলিয়া ইউনিয়নে ২০২৩-২০২৪ অর্থ বছরে এফ এফ এস (এফ টি)ধান দিবসে পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্প এর আওতায় কৃষক আইপিএম স্কুলের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (৩ এপ্রিল ) সকাল ১০ টায় উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নের আড়ংপাড়া আই পি এম কৃষক মাঠ স্কুল প্রাঙ্গণে সাতক্ষীরা জেলা কৃষকলীগ এর সদস্য সাংবাদিক আশ্রাফ উজ- জামান রুবেল রানা এর সভাপতিত্বে ও উপজেলা এফ টি হাসেম আলী ও আনিছুর রহমান এফ টি এর সঞ্চালনায়,তালা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আয়োজিত দিবস টি পালন করা হয়। উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার জনাব পলাশ কান্তি রায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তেতুলিয়া ইউনিয়ন উপ সহকারী কৃষি অফিসার শাহিনুর রহমান,০১ নং ওয়ার্ড ইউপি সদস্য শংকর কুমার দাস।এসময় বক্তারা বলেন,কৃষকের বাড়ির আঙিনায় চাষ হচ্ছে বিষমুক্ত সবজি।
লালন-পালন করা হচ্ছে গবাদি পশু ও হাঁস-মুরগি। ফলমূলের গাছ লাগানোর মাধ্যমে জোগান হচ্ছে পুষ্টির। পতিত পুকুর-জলাশয়ে মাছ চাষ করে মিলছে আমিষ।ফসল আবাদে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করে বাড়ছে ফলন।এতে কৃষক পরিবারের পুষ্টি ও পরিবেশ উন্নয়নে র সঙ্গে সঙ্গে আসছে অর্থনৈতিক স্বাবলম্বিতা। কৃষক মাঠ স্কুলে কৃষকদের প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণে তৃণমূলে এমন পরিবর্তনের ধারা সূচিত হয়েছে।পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্প এর আইপিএম মাধ্যমে ১৪ দিন মেয়াদি কৃষক মাঠ স্কুলের কার্যক্রম শেষে অনেক এলাকার কৃষকরা নিজেরাই আবার গড়ে তুলেছেন আইপিএম যেখানে কৃষকরা একত্রে বসে আবাদ ও ফসলের সমস্যা,সম্ভাবনা নিয়ে আলাপ আলোচনা করেন। কৃষক মাঠ দিবসে কৃষক কৃষাণীরা সহ এলাকার গন্যমান্য ব্যক্তি বর্গ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান শেষে আই পি এম কৃষক স্কুলের কৃষক/ কৃষানী প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট ও চৌদ্দ দিনের প্রশিক্ষণ ভাতা দুই হাজার আটশত টাকা করে প্রতেকের হাতে তুলে দেন উপজেলা উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার জনাব পলাশ কান্তি রায়।

পোস্টটি শেয়ার করুনঃ