মোঃ আরিফুল হাসান, ফরিদপুর জেলা প্রতিনিধি

কয়েক সপ্তাহ ধরে ধারাবাহিক ভাবে চলা তীব্র তাপদাহ চলছে দেশ জুড়ে। এতে জনজীবন হয়ে উঠেছে দুর্বিষহ ও বিপর্যস্ত। সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্হ হচ্ছে নিন্ম আয়ের মানুষেরা, দিনমজুর শ্রমিক রিক্সাচালক পড়েছে সব থেকে নিদারুণ কষ্টের ।

ফরিদপুর শহরের রিক্সসা শ্রমিকদের পাশে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে জেলা প্রশাসন।

বুধবার দুপুরের ফরিদপুর শহরের দুইশতাধিক রিক্সা শ্রমিকদের মাঝে একটি ছাতা, ২ লিটার পানি ও খাবার সেলাইন বিতরণ করেন জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার । এসময় উপস্থিত ছিলেন, অরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) ইয়াসিন কবির, অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব) রামানন্দ পাল প্রমুখ ।

এ সময় জেলা প্রশাসক বলেন, আমরা যারা সরকারি চাকরি করি তারা অফিসের মধ্যে থেকে কাজ করেন, কিন্তু যারা দিন মজুর, শ্রমিক বা রিক্সসা চালিয়ে জীবন নিবাহ করে তারা নিদারুন কষ্ট পাচ্ছেন । তাদের কথা চিন্তা করেই আমাদের এই উদ্যোগ । হয়তো কিছুটা হলেও সহায়ক হবে তাদের ।

তিনি এসময় আরো বলেন, প্রচন্ড তাপদাহের মধ্যে বেশি বেশি পানি পান করতে হবে, একটানা রিক্সা না চালিয়ে কিছু সময় বিরতি দিয়ে আবার চালাতে হবে। এতে শরীর সুস্থ থাকবে।

ফরিদপুর আবহাওয়া অফিসের ইনর্চাজ জাহাঙ্গীর হোসেন বলেছেন, বুধবার সবোচ্চ তাপমাত্রা নির্ণয় করা হয়েছে ৪০.৫ ডিগ্রী সেলসিয়াস । তিনি আরো বলেন, গত এক সপ্তাহ ধরে এ জেলার তাপমাত্রা সবোচ্চ ছিলো ৩৯ ডিগ্রী থেকে ৪১.০৫ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে।

পোস্টটি শেয়ার করুনঃ