সুনীল কুমার
পোরশা (নওগাঁ) প্রতিনিধি:

সনাতন ধর্মাবলম্বীদের ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন, পোরশা উপজেলার আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান , অধ্যক্ষ শাহ মঞ্জুর মোর্শেদ চৌধুরী।

সারাদেশের সনাতন ধর্মলর্ল্বীদের শুভেচ্ছা বার্তায় বলেন,হিন্দু পুরাণমতে, প্রায় পাঁচ হাজার বছর পূর্বে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরা নগরীতে দেবকী ও বাসুদেবের কোলে এই মহাপুণ্য তিথিতে জন্ম নিয়েছিলেন ভগবান শ্রীকৃষ্ণ।

তাঁর জন্মের সময় তাঁর মা দেবকী এবং বাবা বাসুদেব কংস রাজার কাছে বন্দি ছিলেন। এক ভবিষ্যদ্বাণীতে কংসকে বলা হয়েছিলো তাঁকে হত্যা করবে তারই আপন বোনের পূত্র, মানে তাঁর ভাগ্নে। একথা শোনে কংস রাগান্বিত হন এবং দেবকী ও বাসুদেবকে বন্দি করেন। বন্দি অবস্থায় তাদের একে একে ছয়টি সন্তানের জন্ম হয়। প্রত্যেক সন্তানকেই মৃত্যুভয়ে রাজা কংস হত্যা করেন।

সবশেষে জন্ম নেন মহা অবতার কৃষ্ণ। বাবা বাসুদেব তাঁকে বাঁচানোর জন্য কংসের চোখের আড়ালে অন্যত্র রেখে আসেন। এভাবেই কৃষ্ণ জন্মের কাহিনী এখনো শোনা যায় গ্রামে-গঞ্জে।
শাস্ত্রমতে, পৃথিবী থেকে দুষ্টের দমন ও সজ্জনদের রক্ষায় আভির্ভূত হয়েছিলেন শ্রীকৃষ্ণ। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন। হিন্দু সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করবেন।

পোস্টটি শেয়ার করুনঃ