মোঃ জাহিদ হোসেন, দিনাজপুর প্রতিনিধি বিচারপতিকে নিয়ে কটূক্তি করার দায়ে সাজাপ্রাপ্ত দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম কে সাময়িক বরখাস্ত করেছেন স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।
৩১ অক্টোবর ২০২৩ ইং মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের পৌর-১ শাখার উপ-সচিব মোঃ আব্দুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারী করা হয়েছে।
উপসচিবের স্বাক্ষরিত চিঠিতে বলা রয়েছে, স্থানীয় সরকার পৌরসভার আইন ২০০৯ এর ৩১ (১) ধারা অনুযায়ী কোন পৌরসভার মেয়রের বিরুদ্ধে অপসারনের কার্যক্রম শুরু করা হলে অথবা ফৌজধারী মামলায় অভিযোগপত্র বিজ্ঞ আদালত কর্তৃকগৃহীত হলে,সেক্ষেত্রে নির্ধারিত কর্তৃপক্ষের বিবেচনায় মেয়র কর্তৃক ক্ষমতা প্রয়োগ পৌরসভার স্বার্থপরিপন্থী অথবা প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচিন না হলে সরকার কর্তৃক লিখিত আদেশের মাধ্যমে মেয়র বা কাউন্সিলরকে সাময়ীক বরখাস্ত করতে পারবে মর্মে বিধান রয়েছে।
চিঠিতে আরো বলা রয়েছে,মাননীয় আপিল বিভাগের আদালত অবমাননার দায়ে উদ্ভুত উক্ত মামলায় উল্লিখিত দণ্ড আরোপ করায় এবং বিঞ্জ চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত দিনাজপুর কর্তৃক তাকে জেল হাজতে প্রেরণ করায় স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ এর ধারা ৩১(১) অনুযায়ী রাষ্ট্রের হানিকর কার্যকলাপে জড়িত থাকায় আদালত কর্তৃক দণ্ডিত হওয়ায় সৌয়দ জাহাঙ্গীর আলমকে দিনাজপুর পৌরসভার মেয়র পদ থেকে সাময়ীক বরখাস্ত করা হল।
১২ অক্টোবর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রায় প্রসঙ্গে আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে অশালীন মন্তব্য করায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মেয়রের এক মাসের কারাদণ্ড এবং এক লাখ টাকা জরিমানার আদেশ দেন। এছাড়া এক সপ্তাহের মধ্যে তাকে দিনাজপুরের চিফ জুডিসিয়াল আমলি আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়। অন্যথায় তাকে গ্রেফতারের নির্দেশ দেন বিচারক।
পরে,বুধবার (১৮ অক্টোবর) মেয়র জাহাঙ্গীর আলম আত্মসমর্পণের পর জামিনের আবেদন করেন করলে দিনাজপুর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জুলফিকার উল্লাহ তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম এর আগে ভিজিএফএর চাল ওজনে কম দেওয়ার মামলায় গ্রেফতার হয়ে ছিলেন। তিনি তিনবার মেয়র পদ থেকে বরখাস্ত হয়েছিলেন। পাঁচটি মামলায় হাইকোর্ট থেকে জামিনে আছেন। এছাড়া তিনি দিনাজপুর সরকারি কলেজে ১৯৯১ সালে অজয় হত্যা মামলার আসামি ছিলেন। সেই মামলায় সাজাও হয়। পরে রাষ্ট্রপতির সাধারণ ক্ষমায় সেই সাজা থেকে রেহাই পান।

পোস্টটি শেয়ার করুনঃ