মােঃ জাহিদ হোসেন, দিনাজপুর প্রতিনিধি // সারা দেশের ন্যায় দিনাজপুরে বিভিন্ন আয়োজনে বিশ্ব রেডিওগ্রাফি দিবস-২০২৩ পালিত হয়েছে। এসব আয়োজনের মধ্যে ছিল বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা। ২০২৩ সালের জন্য নির্বাচিত থিম হল “Celebrating Patient Safety.”
বুধবার (৮ নভেম্বর-২০২৩) দুপুরে বাংলাদেশ এসোসিয়েশন অব রেডিওলজি এন্ড ইমেজিং টেকনোলজিস্ট (বারিট) দিনাজপুর জেলা শাখার আয়োজনে দিনাজপুর সিভিল সার্জন কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সিভিল সার্জন কার্যালয়ের সামনে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে ২৫০ শয্যাবিশিস্ট দিনাজপুর জেনারেল হাসপাতাল মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
শোভাযাত্রা ও আলোচনা সভায় ২৫০ শয্যাবিশিস্ট দিনাজপুর জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ মোঃ ফজলুর রহমান, জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ও স্বাচিপ দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ডাঃ মোঃ পারভেজ সোহেল রানা, বারিট দিনাজপুর জেলা শাখার সভাপতি গোপেশ চন্দ্র সরকার, সিনিয়র সহ-সভাপতি মোঃ মোমিনুল হক, সহ-সভাপতি মোঃ আমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক মোঃ জহুরুল ইসলাম, যুগ্ম সম্পাদক শাহ আলম, রাজু হোসেন, মোঃ নজিব উল্লাহ, সাংগঠনিক সম্পাদক মোঃ মোজাম্মেল হেসেন রাসেল, অর্থ সম্পাদক মোঃ দুলাল হোসেন, কার্যকরি সদস্য মোঃ মোকাররম হোসাইনসহ সংগঠনের অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় বক্তারা রেডিয়েশনের শান্তিপূর্ণ ব্যবহার নিশ্চিত করাসহ নিজেদের নিরাপদ রাখার আহবান জানান। পাশাপাশি অদক্ষ লোকদের দিয়ে কোন ডায়াগনস্টিক সেন্টার পরিচালনা না করার আহবান জানান।
বিশ্ব রেডিওগ্রাফি দিবসে স্বাস্থ্যসেবা ব্যবস্থার দক্ষতা বজায় রাখতে এবং রোগীদের স্বাস্থ্য ও নিরাপত্তা রক্ষায় স্বাস্থ্যসেবা পেশাদারদের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরে। এটি জোর দেয় যে রেডিওগ্রাফারদের দায়িত্বগুলি বিকিরণ সুরক্ষার বাইরেও প্রসারিত, রোগীর সুস্থতার বিস্তৃত দিকগুলিকে অন্তর্ভুক্ত করে।
উল্লেখ্য, ১৮৯৫ সালের ৮ নভেম্বর জার্মান পদার্থবিদ উইলহেম রন্টজেন এক্স-রে আবিষ্কার করেন।
এক্স-রে আবিষ্কারের দিন থেকে বিশ্ব রেডিওগ্রাফি দিবস পালন করা হয়।

পোস্টটি শেয়ার করুনঃ